Image

নতুন বছরে ফের চন্দ্র অভিযান চালাবে ভারত

নতুন বছরে ভারতের কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন, ২০২০ সালে ল্যান্ডার ও রোভারকে সঙ্গে নিয়ে আবারও মহাকাশে ছুটবে ভারতীয় চন্দ্রযান। জিতেন্দ্র সিং বলেন, আমি আগেই বলেছি, চন্দ্রযান-২ কোনো মতেই ব্যর্থতা ছিল না। আমরা এর থেকে শিক্ষা নিয়েছি। বিশ্বে এমন কোনো দেশ নেই যে, প্রথম পদক্ষেপেই তারা চন্দ্রযানে পা রেখেছে। মার্কিনীরা বহুবার চেষ্টা করেছিল। তবে আমাদের বেশি বার উদ্যোগের প্রয়োজন নেই।’

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) চেয়ারম্যান আগেই জানিয়েছিলেন, আরও একবার চন্দ্রযান নিয়ে বুকে আশা বাঁধছে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)। তারই ধারাবাহিকতায় ২০২০ সালে আরও একবার চন্দ্রযান নিয়ে মহাকাশের পথে উড়তে চলছে ইসরো।

সদ্য শেষ হওয়া ২০১৯ সালে চাঁদে নামতে গিয়ে ভারতের একটি মহাকাশযানের সাথে শেষ মুহূর্তে নিয়ন্ত্রণ-কক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। যা দেশের মহাকাশ অভিযানের ব্যর্থতা হিসেবে বর্ণনা হয়। তবে বিজ্ঞানীরা দাবি করেন, চাঁদের মাটিতে নামতে গিয়ে অবতরণকারী যান ‘বিক্রম’-এর সাথে যোগাযোগ ব্যর্থ হয়ে যাওয়ার অর্থ এই নয় যে, পুরো অভিযানটি ব্যর্থ হয়েছে।

চন্দ্রযান-২ উৎক্ষেপণ করা হয় ২০১৯ সালের ২২ জুলাই। রকেটের তিন ভাগে ছিল একটি অরবিটার, অবতরণযান বিক্রম এবং প্রজ্ঞান নামে ছয় চাকার একটি রোবট চালিত গাড়ি। লক্ষ্য ছিল চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করা।

২০২০ সালে চন্দ্রাবিযানে সাফল্য লেলে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউএসএসআর ও চীনের পর চতুর্থ দেশ হিসেবে নাম লিখাবে ভারত।

মানবকণ্ঠ/এইচকে