Image

অমিত শাহ বাংলা শিখছেন কেন?

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সর্বভারতীয় সভাপতি ও দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলা ভাষা শিখছেন। এজন্য একজন শিক্ষকও নিয়োগ দিয়েছেন তিনি। খবর- এনডিটিভির। কিন্তু কী কারণে বাংলা শিখছেন তিনি?

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, নির্বাচনী রণনীতি তৈরি করতে কোথাও কমতি যাতে না থাকে এবং সেখানে ভাষা যাতে কোনো অন্তরায় না হয়, এ কারণেই এখন বাংলা ভাষা শিখছেন বিজেপি সভাপতি অমিত শাহ। যদিও রাজ্য বিধানসভা নির্বাচন হতে এখনও এক বছর বাকি।

তার লক্ষ্য অন্তত বাংলা ভাষাটা যেন তিনি বুঝতে পারেন। পশ্চিমবঙ্গে নির্বাচনী প্রচারে যখন তিনি বক্তব্য দেবেন তখন তার সেই বক্তব্য যেন বাংলা দিয়ে শুরু করতে পারেন। যাতে তা অনেক বেশি আকর্ষণীয় হয় শ্রোতাদের কাছে।

এ বিষয়ে পশ্চিমবঙ্গের একজন সিনিয়র নেতা জানিয়েছেন এতে কোনও নতুনত্ব নেই। কারণ, অমিত শাহ বাংলা ও তামিল ছাড়াও আরও চারটি প্রদেশের ভাষা শিখছেন। 

এছাড়া জেলে থাকার সময় এবং দুবছর গুজরাটের বাইরে থাকতে আদালতের নিষেধাজ্ঞার সময়, তিনি হিন্দি ভাষাটিকে আয়ত্ত্ব করেন। বিজেপি সভাপতি হওয়ার আগে গোটা ভারতের বিভিন্ন জায়গা চসে বেড়ান, বহু তীর্থক্ষেত্রও যান তিনি। এর থেকেই দেশের বিভিন্ন অঞ্চলের রাজনীতি, সামাজিক পরিস্থিতি এবং ধর্মীয় বিশ্বাস সম্পর্কে তার ধারণা, জ্ঞান আরও স্পষ্ট হয়।

মানবকণ্ঠ/এইচকে