Image

পর্ন দেখলেই স্ক্রিনশটসহ পরিবারকে জানাবে অ্যাপ

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে (এআই) ব্যবহার করে পর্নোগ্রাফি ঠেকানোর ঘোষণা দিয়েছে ধর্মপ্রচারক খ্রিস্টানরা।

যেমন এআই প্রযুক্তি চালিত ‘কভেনেন্ট আইস’ নামক ধর্মীয় অ্যাপটি কেবল পর্নোগ্রাফি দেখায় বাধাই দেয় না, পাশাপাশি পরিবার বা বন্ধুদের কাছে লজ্জাও দিয়ে থাকে অশ্লীল কিছু দেখার বিষয়টি জানিয়ে।

অ্যাপটি মূলত ধর্ম প্রচারের লক্ষ্যেই তৈরি করা হয়েছে এবং যারা সত্যিকার অর্থে পর্নোগ্রাফির অভ্যাসকে দূর করতে আগ্রহী তাদের জন্য দারুন সহায়ক। কেননা এআই প্রযুক্তি এক্ষেত্রে ব্যবহারকারীর ফোনে নজরদারি করে থাকে।

যখনই আপনি কোনো পর্নো সাইটে ঢুকবেন বা অশ্লীল কোনো কনটেন্ট ফোনে দেখবেন তখনই অ্যাপটি আপনার পরিবারের কাছে স্ক্রিনশটসহ পুশ নোটিফিকেশন পাঠাবে। স্ক্রিনশট কিছুটা ব্লার করে পাঠায় অ্যাপটি। আপনার জন্য এর চেয়ে বেশি বিব্রতকর ব্যাপার আর কী হতে পারে।

কভেনেন্ট আইস অ্যাপটির গ্রাহকদের একটি বড় অংশ হচ্ছেন বিবাহিত পুরুষরা। এটি একটি পেইড অ্যাপ, অর্থাৎ ব্যবহারের জন্য অর্থ ব্যয় করতে হয়। অ্যাপটির নির্মাতা প্রতিষ্ঠানের মুখপাত্র ড্যান আর্মস্ট্রং বলেন, এ ধরনের প্রযুক্তি অনলাইনে শিশুদেরকেও প্রাপ্তবয়স্কদের কনটেন্ট থেকে দূরে রাখতে দারুন সহায়ক হতে পারে। কভেনেন্ট আইস অ্যাপ্লিকেশনটি স্মার্টফোনের পাশাপাশি ট্যাবলেট এবং ডেস্কটপ কম্পিউটারেও ব্যবহার উপযোগী।

মানবকণ্ঠ/এআইএস