Image

ভোমরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে হাঁটু পানি, ভোগান্তিতে শিক্ষক-শিক্ষার্থী

জিএম আব্বাস উদ্দীন, দেবহাটা (সাতক্ষীরা): টানা বৃষ্টিতে ডুবেগেছে ভোমরা স্থলবন্দরে অবস্থিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আঙ্গিনা। পানি নিস্কাশন ব্যবস্থা না থাকায় বৃষ্টির পানিতে নিমজ্জিত হয়ে পড়েছে বিদ্যালয় চত্বর। এতে ভোগান্তি চরমে পৌঁছে গেছে। শিক্ষক ও শিক্ষার্থীরা স্কুলে আসতে গিয়ে নোংরা পানিতে ভিজে একাকার হয়ে যাচ্ছেন। বৃহস্পতিবার স্কুলে গিয়ে দেখা যায়,  প্রতিষ্ঠানের মাঠ  পাশের ডোবার সাথে ডুবে গেছে। নোংরা দূর্গন্ধযুক্ত পানি বিদ্যালয়ের বারান্দা পর্যন্ত উঠে গেছে। স্কুলের সামনে হাঁটু পানি জমে আছে। পানি পার হয়ে কোন কোন শিক্ষার্থী বিদ্যালয়ে আসতে গিয়ে পড়ে গিয়ে বাড়িতে ফিরে গেছে। আবার অনেকে অভিভাবকদের কোলে চড়ে বিদ্যালয়ের ক্লাসে এসেছে।
স্থানীয় অভিভাবক আব্দুল গফফার জানান, বিদ্যালয়ের আশেপাশে পানি নিষ্কাসন ব্যাবস্থা না থাকায় বিদ্যালয়টি প্লাবিত হয়েছে। আমরা তো আমাদের শিশুদের নিয়ে খুব চিন্তায় আছি,ওই পানি তাদের গায়ে লাগলে নানা রোগের সম্ভবনা রয়েছে। এমনকি বিষাক্ত পোকামাকড়ের আক্রমণের সম্ভবনা আছে।
নুর ইসলাম গাইন নামের আরেক অভিভাবক জানান, বিদ্যালয় চত্বরে আমাদের হাঁটু পানি জমে গেছে। আমাদের শিশুরা পড়ে গেলে ডুবে যাবে। তাই পোতা (ছেলের পুত্র)কে কোলে করে বিদ্যালয়ে পৌঁছে দিতে এসেছেন তিনি। দ্রুত এই সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করছেন তিনি।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিলকিস নাহার জানান, পানি নিষ্কাসন না হওয়ায় ২ মাস ধরে আমাদের স্কুল পানিবন্দি অবস্থা বিরাজ করছে। তাছাড়া আমাদের বিদ্যালেয় ভবন পুরাতন হওয়ায় রাস্তা তুলনায় নিচু, যে কারণে অল্প বৃষ্টিতে পানি জমে যায়। পানিবন্দি অবস্থা হওয়ায় সকলের ভোগান্তি হচ্ছে। আমাদের বিদ্যালয়ের কক্ষে পানি ঢুকে ক্লাস ও অফিস কক্ষে ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। আমাদের বিদ্যালয়ে নতুন ভবনের ব্যবস্থা করা হলে এ সমস্যার সমাধান হবে। তাই সংশ্লিষ্ট কর্মকর্তাদের সুদৃষ্টি কামনা করছি।