Image

কালিগঞ্জে আদালতের নির্দেশ অমান্য করে জমি জবদখলের চেষ্টা

আবুল কালাম বিন আকবার, কালিগঞ্জ (সাতক্ষীরা): সাতক্ষীরার কালিগঞ্জে আদালতের নির্দেশ অমান্য করে স্থাপনা নির্মাণপূর্বক জমি জবরদখলের চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে সোমবার (৪ ডিসেম্বর) সকালে উপজেলার রতনপুর ইউনিয়নের গোয়ালপোতা গ্রামে।
জানা গেছে. গত ০৯-০২-২২ খ্রি. তারিখে ফজের আলী ও রাজ গাজীর নিকট থেকে ৬৪২নং কোবালা দলিলমূলে প্রায় ৬শতক এবং গত ১৬-০৩-২৩ খ্রি. তারিখে ১৫৩৮নং কোবালা দলিলে গোয়ালপোতা মৌজায় বি,এস ১৬৭ খতিয়ানে ২৯৯ দাগে পৌনে ১শতক জমি ক্রয় করে চারপাশে প্রাচীর দিয়ে শান্তিপূর্ণ ভাবে ভোগদখল করছিলেন গোয়ালপোতা গ্রামের হোসেন আলীর ছেলে আবু হামজা (২৭)। কোন বৈধ কাগজপত্র না থাকা সত্তে¡ও ওই জমি জবদখলের জন্য ষড়যন্ত্র করতে থাকেন একই গ্রামের মৃত খয়রাত আলী গাজীর ছেলে নওশের আলী গাজী (৪৮) গং। একপর্যায়ে গত ১৮-০৬-২৩ তারিখে নওশের আলী গাজীর নেতৃত্বে একদল দুর্বৃত্ত জমিতে প্রবেশ করে গাছপালা কর্তন ও ঘরবাড়ি ভাঙচুর শুরু করে জমি জবরদখলের চেষ্টা চালায়। তবে এ ঘটনায় বাধা দেয়ায় তারা ব্যর্থ হয়ে হুমকি ধামকি দিয়ে চলে যায়। জবরদখলের চেষ্টার প্রতিকার চেয়ে গত ২৫ জুন বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে ১৪৫ ধারামতে পিটিশন (১৩৯৮/২৩ নং দাখিল করেন ভুক্তভোগী আবু হামজা। শুনানীপূর্বক বিজ্ঞ আদালত তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য কালিগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কে এবং কালিগঞ্জ থানার অফিার ইনচার্জকে নালিশী জমিতে শান্তি-শৃঙ্খলা রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন (স্মারক নং ৫২৭৬, তারিখ: ২৫-১০-২৩ খ্রি.)।
কিন্তু বিজ্ঞ আদালতের নির্দেশ অমান্য করে নওশের আলী গাজীর নেতৃত্বে একদল সন্ত্রাসী সোমবার (৪ ডিসেম্বর) সকালে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে জমিতে প্রবেশ করে সেখানে বেড়াদিয়ে টিনের ছাউনিবিশিষ্ট একটি ঘর নির্মাণ করে। থানায় খবর দিলে পুলিশ ঘটনাস্থলে যাওয়ার আগেই সেখানে স্থানীয় সাংবাদিকরা যেয়ে জবরদখলের ছবি ও ভিডিও চিত্র ধারণ করতে থাকায় দখলবাজ চক্র হুমকি প্রদর্শন করে সেখান থেকে চলে যায়। আদালতের নির্দেশ অমান্য করে জমি জবরদখলের চেষ্টায় এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে এবং বর্তমানে ভুক্তভোগী পরিবারের মাঝে আতংক বিরাজ করছে।
এ বিষয়ে জানতে নওশের আলী গাজীর সাথে যোগাযোগের চেষ্টা করলেও তাকে পাওয়া যায়নি।