Image

মিষ্টি আলু চাষে ভাগ্যবদলের স্বপ্ন দেখছেন চাষিরা

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় চাষ হচ্ছে উচ্চ পুষ্টিগুণসমৃদ্ধ মিষ্টি আলু। বিভিন্ন জাতের মিষ্টি আলু চাষ করে ভাগ্যবদলের স্বপ্ন দেখছেন এই উপজেলার স্থানীয় কৃষকরা। এ আলুর গত কয়েক বছর ধরে চাহিদা বেড়েছে ভোক্তাদের কাছে। ভোক্তাদের চাহিদা অনুযায়ী বাজারে মিষ্টি আলুর দাম ভালো পাওয়া যায়। তাই দিন দিন মিষ্টি আলু চাষে আগ্রহী হয়ে উঠছেন ব্রাহ্মণপাড়ার চাষিরা।

ব্রাহ্মণপাড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, চলিত বছরে ব্রাহ্মণপাড়া উপজেলার কৃষকরা বিভিন্ন জাতের মিষ্টি আলু ১২৫ হেক্টর জমিতে চাষ করেছে। বর্ষা পরবর্তী সময়ে পতিত জমিতে ১২০ দিনের মধ্যে এ ফসল ঘরে তুলে একই জমিতে অন্য ফসল লাগাতে পারছেন তারা। এতে এই উপজেলার কৃষকরা লাভবান হওয়ার পাশাপাশি অনাবাদি জমিতে বাড়ছে ভিন্নমুখী ফসলের পরিধি। উদপাদিত আলু নিজেদের চাহিদা মেটানোর পর ভালো দামে বিক্রি করতে পারবে এমন প্রত্যাশা উপজেলার কৃষকদের। কম খরচে এ মিষ্টি আলু আবাদে লাভ বেশি হওয়ায় আগামীতে বর্ষা পরবর্তী সময় ব্যাপক পরিসরে এ আলু চাষের কথা ভাবছেন এই উপজেলার অন্য কৃষকরাও।

এই ব্যাপারে ব্রাহ্মণপাড়া উপজেলার আসাদনগর গ্রামের কৃষক আবদুল হান্নান জানান, জমিতে অন্যসব আবাদের চেয়ে মিষ্টি আলুর আবাদ ভালো হয়েছে। জমি থেকে আলু তুলে নিজের চাহিদা মেটানোর পর ভালো দামে বিক্রি করা যায়। যা আবাদের খরচের চেয়ে অনেকটাই লাভজনক।

একই এলাকার আরেক কৃষক ছাবের আহাম্মেদ জানান, পুষ্টির চাহিদা মেটাতে এ আলু সিদ্ধ ও রান্না করে খাওয়ায় পাশাপাশি রুটি এবং চিপসসহ বিভিন্ন প্রকার খাবার তৈরি করে খাওয়া যায়। যা মানুষের দৈনন্দিন জীবনে খাবারের চাহিদা মিটায়।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মাহাবুবুল হক জানান, আবাদি জমিতে ক্যারোটিন জাতীয় ভিটামিনসমৃদ্ধ এ আলু চাষ ও বাজারজাত করতে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের কর্মকর্তা ও উপ-সহকারী কর্মকর্তাগণ উপজেলার কৃষকদের বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছে। পাশাপাশি উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের পক্ষ থেকে এ বছর উপজেলা বেশ কিছু কৃষকের মাঝে মিষ্টি আলুর কাটিং দেওয়া হয়ে। যাতে কৃষকরা তাদের উৎপাদিত আলু দিয়ে পরিবারের ভিটামিনের চাহিদা মিটিয়ে বিক্রি করে সংসারের আয় বাড়াতে পারেন। এছাড়া উপজেলার শিদলাই, দীঘিরপর, লাড়োচৌ, আসাদনগর, রামনগর, অলুয়া, মনোহরপুর, চন্ডিপুর, সাহেবাবাদসহ প্রতিটি গ্রামের কৃষকরা তাদের পতিত জমিতে উচ্চ পুষ্টিগুণসমৃদ্ধ মিষ্টি আলুর চাষ ব্যাপক হারে করেছে। এতে তারা লাভবান হওয়ার পাশাপাশি মিটাতে পারবে বিপুল সংখ্যক মানুষের পুষ্টি চাহিদা।

মানবকণ্ঠ/আরবি