Image

বহুল প্রতিক্ষিত সেই এল ক্ল্যাসিকো আজ

বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদ- দু’দলের সম্মতির ভিত্তিতে আজ (১৮ ডিসেম্বর) অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকো। বার্সার মাঠ ন্যু ক্যাম্পে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি। সরাসরি সম্প্রচার করবে ফেসবুক।

এই মুহূর্তে লা লিগার টেবিলে শীর্ষে বার্সেলোনা, দ্বিতীয় স্থানে রয়েছে রিয়াল মাদ্রিদ। তবে দু’দলের পয়েন্ট সমান (৩৫)।

গত ২৬ অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকো। কিন্তু কাতালুনিয়ার স্বাধীনতা সংগ্রাম এবং আন্দোলনের কারণে রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার মধ্যকার এল ক্ল্যাসিকো পিছিয়ে দিতে বাধ্য হয়েছিল লা লিগা কর্তৃপক্ষ। প্রায় দুই মাস পিছিয়ে এল ক্ল্যাসিকো মাঠে গড়াতে যাচ্ছে; কিন্তু তবুও শঙ্কার শেষ নেই। দুষ্কৃতিকারীরা যদি এই ম্যাচকেই নিজেদের কোনো উদ্দেশ্য হাসিলের ব্যাপারে কোনো ঘটনা ঘটিয়ে বসে! সে কারণে স্পেন সরকারের উচ্চ পর্যায় থেকেই ন্যু ক্যাম্পে এল ক্ল্যাসিকো ঘিরে নিশ্চিদ্র নিরাপত্তার ছাউনি তৈরি করা হয়েছে।

আজকের এল ক্ল্যাসিকোর আগে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। সোশ্যাল নেটওয়ার্কে একটি গোষ্ঠী ম্যাচের দিন স্টেডিয়ামের বাইরে ও ভিতরে প্রতিবাদের প্রচ্ছন্ন হুমকি দেওয়ার কারণে। স্পেন সরকার এই গোষ্ঠীকে ‘অপরাধীদের ডেরা’ হিসেবে মন্তব্য করেছে। কাতালোনিয়ার পুলিশ দফতর অবশ্য সবাইকে আশ্বস্ত করে জানিয়েছে, কোথাও কোনো সমস্যা হবে না। এমনকি করিম বেনজেমাদের নিয়ে রিয়ালের বাস নির্বিঘ্নেই স্টেডিয়ামে প্রবেশ করবে।

এল ক্ল্যাসিকোর মহারণের আগে প্রতিপক্ষ নিয়ে কথা বললেন লিওনেল মেসি। যার মূল সুর, ক্রিশ্চিয়ানো রোনালদো না থাকলেও রিয়াল মাদ্রিদকে হারানো রীতিমত কঠিন। তিনি বলেন, ‘ন্যু ক্যাম্পে দেখেছি, ওরা সবসময় প্রতি-আক্রমণ নির্ভর ফুটবল খেলে। যা ভয়ঙ্কর। কারণ ওদের আক্রমণের ফুটবলারদের গতি খুব বেশি।’

মানবকণ্ঠ/জেএস