Image

হেডে রোনালদোর নান্দনিক গোল

অনেকেই বলাবলি করছিল, সেরা সময়টা পেছনে ফেলে এসেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সামনের ফেব্রুয়ারিতে ৩৬-এ পা দিতে যাওয়া পর্তুগীজ যুবরাজ নাকি বুড়িয়ে গেছেন। তবে জুভেন্টাসের জার্সি গায়ে অতিমানবীয় এক গোল করে ফের তিনি বুঝিয়ে দিলেন, এখনো ফুটবল বিশ্বকে দেয়ার মতো অনেক কিছুই আছে তার ভাণ্ডারে।

ইতালিয়ান সিরি’আতে বুধবার রাতে সাম্পদোরিয়ারকে ২-১ গোলে হারায় তুরিনের বুড়িরা। দলটির হয়ে পাওলো দিবালা প্রথম গোল করার পর জয়সূচক গোলটি আসে রোনালদোর হেডে। আর মাথা ছুঁইয়ে গোলটি দিয়েই পুরো বিশ্বকে চমকে দেন আক্রমণভাগের এ ফুটবলার। বিরতির ঠিক আগে অ্যালেক্স সান্দ্রোর উঁচু ক্রসে ডি-বক্সে ফেলা বল হেড করতে শূন্যে লাফান রোনালদো। যা দেখে প্রতিপক্ষ ডিফেন্ডারদের চক্ষু ছানাবড়া। হিসেব কষে দেখা গেছে, ৭১ সেন্টিমিটার উঁচুতে লাফ দেন রোনালদো এবং সান্দ্রোর ক্রস পান ২.৮৫ মিটার উঁচুতে।

আর তার হেড এতটাই নিখুঁত ছিল যে, গোলকিপারকে অসহায় বানিয়ে জালে ঢোকে বল। সাম্পদোরিয়া কোচ ক্লাউদিও রানিয়েরি বিস্মিত স্বচক্ষে গোলটি দেখার পর, ‘রোনালদো এমন কিছু করেছে, যেটা আপনি দেখবেন এনবিএতে (ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন)। সে আকাশে ভাসছিল। এটা নিয়ে বলার কোনো ভাষা আমার জানা নেই। আপনি তাকে শুধু অভিনন্দনই জানাতে পারেন।’

জুভেন্টাসের জার্সিতে গত ৫ ম্যাচে ৬ গোল করা রোনালদো অতিমানবীয় এ গোলের আগে আরো একবার বল জালে পাঠিয়েছিলেন। তবে গোলটি বাতিল হয় অফসাইডের খাঁড়ায় পড়ে। এর আগে ১৯ মিনিটে পাউলো দিবালার গোলে এগিয়ে যায় জুভেন্টাস। লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি তারা। জিয়ানলুসা কাপরারি ৩৫ মিনিটে ফেরান সমতা। উৎফুল্ল স্বাগতিক দর্শকদের নিস্তব্ধ করে দিতে বেশি সময় লাগেনি তুরিন ক্লাবের। শুধু স্বাগতিক নয়, সবাইকে থমকে দেয়া এক গোলে জুভেন্টাসকে আবার শীর্ষে নেন রোনালদো। ১৭ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে শীর্ষে ফিরেছে জুভেন্টাস। এক ম্যাচ কম খেলে তিন পয়েন্ট পেছনে থেকে দ্বিতীয় স্থানে ইন্টার মিলান (৩৯)।

মানবকণ্ঠ/জেএস