Image

এসএ গেমস: আবারও ভারোত্তোলনে মাবিয়ার সোনার হাসি 

গত এসএ গেম‌সে সোনা জেতার পর কেঁদে আলোচিত হ‌য়ে‌ছি‌লেন ভারোত্তোলক মা‌বিয়া আক্তার সীমান্ত। পদক গ্রহ‌ণের সময় তার ডুক‌রে কাঁদার ভি‌ডিও ভাইরাল হ‌য়ে‌ছিল। তাকে ঘিরে এবারও ছিল অনেক প্রত্যাশা। সেই প্রত্যাশাকেই বাস্তবে রুপ দিলেন ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত। দক্ষিণ এশিয়ার খেলাধুলার সর্বোচ্চ আসরে এবারও দেশকে সোনা এনে দিলেন এই অ্যাথলেট।

মাবিয়ার স্বর্ণসহ এ নিয়ে এখন পর্যন্ত পাঁচটি স্বর্ণপদক পেল বাংলাদেশ।

শনিবার মেয়েদের ভারোত্তোলনের ৭৬ কেজি ওজনশ্রেণিতে সোনা জিতেছেন মাবিয়া। স্ন্যাচে ৮০ কেজি এবং ক্লিন অ্যান্ড জার্কে ১০৫ কেজি সহ মোট ১৮৫ কেজি ওজন তুলে সেরা হয়েছেন তিনি। তিনি হা‌রি‌য়ে‌ছেন শ্রীলঙ্কার প্রিয়া‌ন্থি‌কে। 

স্ন্যাচে ৮৩ কেজি ও ক্লিন অ্যান্ড জার্কে ১০১ কেজি সহ প্রিয়ান্থি মোট তুলেছেন ১৮৪ কেজি ওজন। স্ন্যাচে ৭৫ কেজি ও ক্লিন অ্যান্ড জার্কে ৯৭ কেজি সহ মোট ১৭২ কেজি ওজন তুলেছেন তারা দেবী।

শিলং-গুয়াহাটিতে অনুষ্ঠিত ২০১৬ এসএ গেমসের ৬৩ কেজি ওজন শ্রেণিতে স্ন্যাচ ও ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে ১৪৯ কেজি তুলে সোনা জিতেছিলেন মাবিয়া।

২০১৬ সালের এসএ গেমসে প্রথম মেয়েদের ভারোত্তোলন সংযুক্ত করা হয়। আর প্রথমবার অংশ নিয়েই সোনা জিতে বাজিমাত করে বাংলাদেশের মাবিয়া।

একই বছরের অক্টোবরে ভারতের পুনেতে অনুষ্ঠিত কমনওয়েলথ ভারোত্তোলনে স্বর্ণপদক জিতেছিলেন মাবিয়া। এ আসর থেকে একটি রুপাও পেয়েছিলেন তিনি।

মানবকণ্ঠ/এইচকে