Image

জাতিসংঘকেও পাত্তা দিচ্ছে না ইসরাইল

ইন্টারন্যাশনাল ডেস্ক: জাতিসংঘকেও আর পাত্তা দিচ্ছে না ইসরাইল। জাতিসংঘের সদর দপ্তরে দাঁড়িয়েই মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের পদত্যাগ দাবি করেছেন জাতিসংঘে ইসরাইলের রাষ্ট্রদূত গিলাদ এরদান। গাজায় ইসরাইলি হামলায় আন্তর্জাতিক আইন লঙ্ঘনের সমালোচনা করেছিলেন গুতেরেস। তার মন্তব্যে ক্ষিপ্ত হয়ে জাতিসংঘের কর্মকর্তাদের ভিসা প্রত্যাখ্যানের সিদ্ধান্ত নেয় ইসরাইল। 

বুধবার সেনাবাহিনীর আর্মি রেডিওকে এরদান বলেন, ‘জাতিসংঘের প্রতিনিধিদের ভিসা দিতে অস্বীকার করবে ইসরাইল। আমরা ইতোমধ্যেই সংস্থাটির মানবিক বিষয়ক সেক্রেটারি জেনারেল মার্টিন গ্রিফিথের ভিসা প্রত্যাখ্যান করেছি। তাদের শিক্ষা দেওয়ার সময় এসে গেছে।’ দ্য গার্ডিয়ান। 

 

এর আগে মঙ্গলবার গুতেরেস জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভাষণ দিতে গিয়ে বলেন, ‘এটি স্বীকার করে নিতে হবে ইসরাইলে হামাসের হামলা এমনিতেই হয়নি। ফিলিস্তিনের মানুষ ৫৬ বছর ধরে শ্বাসরুদ্ধকর দখলদারিত্বের শিকার হয়েছে। তারা তাদের ভূখণ্ড ইহুদি বসতিতে পরিণত হতে এবং সহিংসতায় জর্জরিত হতে দেখেছে। 

তাদের অর্থনীতির দমবদ্ধ করে রাখা হয়েছে। মানুষগুলো বাস্তুচ্যুত হয়েছে এবং তাদের ঘরবাড়ি ধ্বংস করা হয়েছে। তাদের রাজনৈতিক সমাধানের আশা ধূলিসাৎ হয়ে গেছে।’ এই মন্তব্যের প্রেক্ষিতেই পালটা বক্তব্যে বেশ কড়া ভাষায় এরদান বলেন, জাতিসংঘ ব্যর্থ হচ্ছে, এবং আপনি, জনাব মহাসচিব, সব নৈতিকতা এবং নিরপেক্ষতা হারিয়ে ফেলেছেন। কারণ আপনি যখন এই ভয়ানক কথাগুলো বলেন যে, এই জঘন্য হামলাগুলো কোনো বিনা কারণে ঘটেনি, তখন আপনি সন্ত্রাসকে সহ্য করছেন এবং আমি মনে করি মহাসচিবকে অবশ্যই পদত্যাগ করতে হবে,’ এরপর তিনি সদর দপ্তরের বিল্ডিংয়ে ইশারা করে বলেন, আজকে আমরা তাকে ক্ষমা চাইতে বলেছি তাছাড়া বিল্ডিংটির অস্তিত্বের কোনো যুক্তি নেই।