Image

ইসরায়েলকে দেওয়া অর্থ সহায়তা আটকে দিল মার্কিন সিনেট

ইন্টারন্যাশনাল ডেস্ক: ইসরায়েল ও হামাসের যুদ্ধের মধ্যে ইসরায়েলকে জরুরি অর্থ সহায়তা দিতে মার্কিন প্রতিনিধি পরিষদে পাস হওয়া একটি বিল আটকে দিয়েছেন সিনেটের ডেমোক্র্যাট সদস্যরা। গতকাল মঙ্গলবার (৭ নভেম্বর) এই প্রস্তাবটি সিনেটে তোলা হলে তা আটকে দেন ডেমোক্র্যাট নেতারা। খবর রয়টার্সের।

 

 

গত সপ্তাহে যুদ্ধের মধ্যে ইসরায়েলের সহায়তায় ১৪৩০ কোটি মার্কিন ডলার অর্থ সহায়তা দিতে একটি বিল পাস করে রিপাবলিকান নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ। এর মধ্যে স্বল্প-পাল্লার রকেট হামলা মোকাবিলায় আয়রন ডোম ও ডেভিড স্লিং প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চারশ বিলিয়ন ডলার দেওয়ার কথা বলা হয়েছে।

 

 
 

 

তবে এই বিলে ইউক্রেনের জন্য কোনো অর্থ সহায়তা রাখেননি রিপাবলিকান সদস্যরা। যদিও ইসরায়েলের পাশাপাশি ইউক্রেনকে অর্থ সহায়তার পক্ষে ডেমোক্র্যাটরা। ফলে সিনেটে গিয়ে বিলটি ডেমোক্র্যাটদের বিরোধিতার মুখে পড়বে বলে আগেই সতর্ক করেছিলেন অনেকে। এবার তাদের কথাই সত্য হলো।

রিপাবলিকান সিনেটর রজার মার্শাল বলেন, ‘সময়টা খুবই গুরুত্বপূর্ণ। এ জন্য ইসরায়েলের জন্য এই জরুরি সহায়তা অনুমোদনে সিনেটের একদম দেরি করা উচিত হবে না।’

 

 

তবে রিপাবলিকানদের এমন প্রস্তাবের বিরোধিতা করে ইউক্রেনের পাশাপাশি ইসরায়েলকে অর্থ সহায়তা দেওয়ার ওপর জোর দিয়েছেন ডেমোক্র্যাটরা। এ ছাড়া মানবিক সহায়তা, সীমান্ত নিরাপত্তা তহবিল এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনকে মোকাবিলায় অর্থ সহায়তার কথা বলেছেন তারা। এসব বিষয়ে অর্থ বরাদ্দের জন্য গত মাসে ১০৬ বিলিয়ন ডলারের একটি প্রস্তাব মার্কিন কংগ্রেসে পাঠিয়েছিলেন প্রেসিডেন্ট জো বাইডেন।

 

 

দুই কক্ষ বিশিষ্ট মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ রিপাবলিকান নিয়ন্ত্রিত হলেও উচ্চকক্ষ সিনেটে সংখ্যাগরিষ্ট ডেমোক্র্যাটরা। যুক্তরাষ্ট্রে কোনো বিল আইনে পরিণত হতে হলে এই দুই কক্ষের অনুমোদন ছাড়াও প্রেসিডেন্ট বাইডেনের সইয়ের প্রয়োজন হবে। তবে হোয়াইট হাউস আগেই জানিয়ে দিয়েছিল, প্রতিনিধি পরিষদে পাস হলেও এই বিলে ভেটো দেবেন বাইডেন। বাইডেন নিজেও একজন ডেমোক্র্যাট নেতা।