Image

তথ্য পেতে সোর্সের সঙ্গে নারী সাংবাদিকের শারীরিক সম্পর্ক

মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজের সঞ্চালক জেসি ওয়াটারস বেফাঁস মন্তব্য করে তুমুল সমালোচনার মুখে পড়েছেন। তার দাবি, তথ্য পেতে অনেক নারী সাংবাদিক সোর্সের সঙ্গে শারীরিক সম্পর্কে জড়ান এবং অতীতেও এমন অনেক ঘটনা রয়েছে।

বুধবার, ফক্স-এর 'দ্য ফাইভ' টক শো-তে ওয়াটারস বলেন, 'এমনটা সর্বদাই ঘটছে।' উদাহরণ হিসেবে আলি ওয়াটকিন্স নামে এক সাংবাদিকের কথা টেনে এনে তিনি বলেন, 'খবর বার করার জন্য চার বছর ধরে তার এক সূত্রের শয্যাসঙ্গিনী হওয়ার অভিযোগ উঠেছিল আলি ওয়াটকিন্সের বিরুদ্ধে। পলিটিকো-র রিপোর্ট এমনই বলছে।' এ প্রসঙ্গে নিউ ইয়র্ক টাইমস-এর এক সাংবাদিকের উদাহরণও টেনে আনেন ওয়াটারস। তার এ ধরনের মন্তব্যের পরই বিভিন্ন মহলে প্রবল সমালোচনার ঝড় উঠেছে।

টক শো-তে বিতর্কটা মূলত শুরু হয়, হলিউডখ্যাত পরিচালক ক্লিন্ট ইস্টউডের আসন্ন ছবি 'রিচার্ড জুয়েল' ছবিকে ঘিরে। ছবিটিতে চিত্রায়িত করা হয়েছে, খবর বার করার জন্য যৌনসম্পর্ক করছেন এক সাংবাদিক। বাস্তবে এর সত্যতা রয়েছে বলে সেই বিতর্ককে আরও উস্কে দিলেন ফক্স নিউজ-এর সঞ্চালক জেসি ওয়াটারস।

লাইভ অনুষ্ঠানে তার এ ধরনের মন্তব্যের পরই তুমুল সমালোচনার ঝড় বইছে। ওয়াটারসের সহ-সঞ্চালক জুয়ান উইলিয়ামস বুধবারই প্রথম প্রতিবাদটা করেন। 'আপনি যা বলেছেন, তাতে আমার কোনো সমস্যা নেই। কিন্তু আমি মনে করি না বেশিরভাগ নারী সাংবাদিকই এমন।', বলেন এই নারী সহ-সঞ্চালক। এমন মন্তব্যে একটু নমনীয় হন ওয়াটারস। এবার তার কথা একটু ঘুরিয়ে বলেন, 'সব নারী সাংবাদিকের কথা কিন্তু আমি বলিনি। পুরুষ সাংবাদিকরাও এমনটা করেন। শুধু বলতে চেয়েছি এমনটাই হয়। অতীতে এরকম অনেকবার হয়েছে।'

সিএনএনের এক সঞ্চালক এসই কাপ টুইট করে ওয়াটারসের এ দাবির তীব্র বিরোধিতা করেছেন। তিনি লিখেছেন, 'অত্যন্ত বিরক্তিকর এবং ভিত্তিহীন একটি অভিযোগ। এ ব্যাপারে প্রতিবাদ করে নিজেদের নারী সাংবাদিকদের পাশে দাঁড়ানো উচিত ফক্সের।'

এই প্রথম নয়, আগেও বিতর্কে জড়িয়েছেন ওয়াটারস। ২০১৭-তে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্পকে নিয়েও বিতর্কিত মন্তব্য করার অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে।

 

মানবকণ্ঠ/টিএইচডি