Image

‘চীনকে অবশ্যই আমাদের প্রতি সম্মান দেখাতে হবে’

তাইওয়ানের নবনির্বাচিত প্রেসিডেন্ট সাই ইং ওয়েন বলেছেন, চীনকে বাস্তবতার মুখোমুখি হওয়া দরকার। তাদের অবশ্যই তাইওয়ানের প্রতি সম্মান দেখাতে হবে। ১১ জানুয়ারি দ্বিতীয় দফায় নির্বাচিত হওয়ার পর বিবিসিকে দেয়া একান্ত সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন তিনি।

চীন বরাবরই তাইওয়ানের ওপর তাদের সার্বভৌমত্ব দাবি করে থাকে। দেশটির ওপর প্রয়োজনে বল প্রয়োগ করার অধিকারও বেইজিংয়ের রয়েছে বলে দাবি করে চীন।
এমন পরিস্থিতিতে বিবিসির সঙ্গে আলাপকালে বেইজিংয়ের পক্ষ থেকে আসা ক্রমবর্ধমান হুমকির প্রতি আলোকপাত করেন সাই ইং ওয়েন। মঙ্গলবার বিবিসির খবরে বলা হয়, চীনবিরোধী হিসেবে পরিচিত তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েন বলেছেন, নিঃসন্দেহে আপসের কোনো প্রয়োজন নেই।

তিনি বলেন, একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আমাদের আলাদা করে স্বাধীনতা ঘোষণার কোনো প্রয়োজন নেই। ইতোমধ্যেই আমাদের দেশ স্বাধীন। আমরা এটাকে দ্য রিপাবলিকান অব চায়না, তাইওয়ান নামে ডাকি।

তাইওয়ানকে চীনের নিজস্ব ভূখণ্ড মনে করে বেইজিং। তবে একক চীনের ধারণাকে আপসকামিতা হিসেবে বিবেচনা করে তাইওয়ানের নাগরিক সমাজের উল্লেখযোগ্য অংশ।

অভিযোগ রয়েছে, প্রয়োজনে সামরিক হস্তক্ষেপের মাধ্যমে জোর করে দেশটিতে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় আগ্রহী চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি।

মানবকণ্ঠ/এআইএস