Image

কালিগঞ্জের নলতায় আলোচনা সভা, বৃক্ষরোপণ ও রচনা প্রতিযোগিতা

আবুল কালাম বিন আকবার, কালিগঞ্জ (সাতক্ষীরা): বিংশ শতাব্দীর শ্রেষ্ঠ সুফি সাধক, অবিভক্ত বাংলা ও আসামের শিক্ষা বিভাগের সহকারী পরিচালক হজরত খানবাহাদুর আহছনউল্লা (র.) এর জন্মসার্ধশতবার্ষিকী উপলক্ষে এ বৃক্ষরোপণ কর্মসূচি, আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সাতক্ষীরার কালিগঞ্জের নলতা আহছানিয়া মিশন দারুল উলুম ফাজিল মাদ্রাসার আয়োজনে এ অনুষ্ঠান হয়।

বৃক্ষরোপণ ও আলোচনা সভায় অত্র প্রতিষ্ঠানের ইংরেজি প্রভাষক মোঃ শুভ্র রেজা’র সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ রমিজ উদ্দিন।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলহাজ্ব মোঃ আব্দুর রাজ্জাক, খাদেম পাক রওজা শরীফ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন নলতা আহছানিয়া দারুল উলুম ফাজিল মাদ্রাসার সহ-সভাপতি, আলহাজ্ব এনামুল হক ও নলতা কেন্দ্রীয় আহছানিয়া মিশরের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ডাঃ নজরুল ইসলাম ও সহ-সভাপতি মোঃ সাইদুর রহমান, খানবাহাদুর আহছানউল্লা ইনস্টিটিউটের পরিচালক মোঃ মনিরুল ইসলাম প্রিজম ও নলতা কেন্দ্রীয় মিশনের কার্যনির্বাহী সদস্য আলহাজ্ব আনিছুজ্জামান খোকন প্রমুখ।

আলোচনা সভার আগে অনুষ্ঠিত হয় বৃক্ষরোপন কর্মসূচি, অত্র প্রতিষ্ঠানে হৃদয়ে আহছান কর্ণার উদ্বোধন, পীর কেবলার জীবনের উপর কুইজ প্রতিযোগিতা ও রচনা প্রতিযোগিতা।

আলোচনা সভায় আলোচকরা হজরত খানবাহাদুর আহছানউল্লা (র.) এর জীবনাদর্শন, ধর্মচর্চা, শিক্ষা ক্ষেত্রে তার ভূমিকা, জন্মসার্ধ শতবার্ষিকী ও বৃক্ষরোপণের গুরুত্ব নিয়ে বক্তব্য রাখেন।