Image

গণহত্যা দিবস উপলক্ষে সৈয়দপুরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ ও দোয়া মাহফিল

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি: সৈয়দপুরে আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ, সানফ্লাওয়ার স্কুল এন্ড কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে বীর মুক্তিযোদ্ধাদের সমন্বয়ে গণহত্যা ও মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে স্মৃতিচারণ,  আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৪ মার্চ) সকালে দিবসের ওইসব কর্মসূচি পালন করা হয়। 
দিবসটি উপলক্ষে আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজের হলরুমে আয়োজিত এ অনুষ্ঠানে মহান মুক্তিযুদ্ধে সৈয়দপুরের ঘটনাবলী নিয়ে স্মৃতিচারণ করেন অনুষ্ঠানের প্রধান আলোচক বীর মুক্তিযোদ্ধা মো. রইছ উদ্দিন। এতে সভাপতিত্ব করেন শিক্ষা প্রতিষ্ঠানটির অধ্যক্ষ হাবিবুর রহমান।  অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য বলেন আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজের সহকারি অধ্যাপক আব্দুর রউফ, প্রভাষক শাকিল ইসলাম, স্কুল শাখার সিনিয়র শিক্ষক শাহানাজ পারভিন প্রমুখ। 
গণহত্যা ও মহান মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করতে গিয়ে বীর মুক্তিযোদ্ধা রইছ উদ্দিন বলেন, জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণে গোটা জাতিতে ঐক্যবদ্ধ করেছিল। তখন পাকহানাদার বাহিনী ২৫ মার্চের কালো রাত্রে নিরস্ত্র বাঙালি জাতির ওপর গণহত্যা চালায়। তাদের এ অত্যাচারের  বিরুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মুক্তিকামি জনতা ঐক্যবদ্ধ হয়ে স্বাধীনতা যুদ্ধে ঝাপিয়ে পড়ে। সে সময় সকলের মুখে মুখে ছিল জয় বাংলা শ্লোগান। আর ওই শ্লোগানই সবসইকে উজ্জীবিত করেছিল দেশ স্বাধীনের লড়াইয়ে। ফলে দীর্ঘ ৯মাসের লড়াই সংগ্রামের পর আমরা পাই লাল সবুজের পতাকা। এসময় মুক্তিযুদ্ধকালীন সময়ে সৈয়দপুরের ঘটনা তুলে ধরা হয়।  আলোচনা সভায় সভাপতির বক্তব্যে অধ্যক্ষ হাবিবুর রহমান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে আমরা স্বাধীনতা পেতাম না। তার জন্যই আজ আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। বিশ্বের মানচিত্রে স্থান পেয়েছে আমাদের প্রিয় লাল সবুজের  পতাকা। তিনি মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে সকলকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানান। এসময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার সাথে স্মরণ করে সকলেই জাতীয় শ্লোগান জয় বাংলা উচ্চারণ করেন। শ্লোগানটি একসাথে উচ্চারিত হলে গোটা ক্যাম্পাস মুখরিত হয়ে ওঠে। পরে গণহত্যা ও স্বাধীনতা যুদ্ধে নিহত শহীদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া পরিচালনা করা হয়। দোয়া পরিচালনা করেন কলেজের সিনিয়র প্রভাষক মো. আব্দুল মতিন। অনুষ্ঠানে স্কুল ও কলেজ সকল শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 
এদিকে দিবসটি উপলক্ষে সানফ্লাওয়ার স্কুল এন্ড কলেজে আলোচনাসভা, স্মৃতিচারণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সকালে প্রতিষ্ঠানটির চত্বরে এসব কর্মসূচী পালন করা হয়। অনুষ্ঠানে মহান মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন বীর মুক্তিযোদ্ধা মীর্জা সালাহ উদ্দিন বেগ ও বীর মুক্তিযোদ্ধা মো:ইউনুস আলী। সভায় সভাপতিত্ব করেন সানফ্লাওয়ার কলেজের সহকারী অধ্যাপক লায়ন ফারুক আহম্মেদ। সহকারী শিক্ষক কুমার অপু বিশ্বাসের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য বলেন প্রধান শিক্ষক আব্দুল লতিফ। এ সময় সহকারী প্রধান শিক্ষক আতাউর রহমানসহ শিক্ষামন্ডলী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। শেষে ২৫ মার্চ গণহত্যার শিকার শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন সহকারী শিক্ষক সাইফুল ইসলাম। এছাড়া আল ফারুক একাডেমি, হাজারিহাট স্কুল ও কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দিবসটি উপলক্ষে আয়োজন করা হয়

 

মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ, আলোচনাসভা ও দোয়া মাহফিল।