Image

সাতক্ষীরার কালিগঞ্জে দুর্নীতিবিরোধী রচনা ও বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

বিশেষ প্রতিনিধি: সচেতনতা সৃষ্টি ও সততা চর্চায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করার লক্ষ্যে সাতক্ষীরার কালিগঞ্জে দুর্নীতিবিরোধী রচনা ও বিতর্ক প্রতিযোগিতা-২০২৪ উপজেলা পরিষদ অডিটোরিয়াম ও অফিসার্স ক্লাবে অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১০ জুন) সকালে উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আখতারুজ্জামান পল্টুর সভাপতিত্বে রচনা ও বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার দীপংকর দাশ।

উদ্বোধনী দিনে ‘সামাজিক আন্দোলনই দুর্নীতিমুক্ত সমাজ গঠনের একমাত্র উপায়’ বিষয়ের উপর বিতর্ক অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় বিজয়ী হয়ে দ্বিতীয় পর্বে উন্নীত হয়েছে শ্রীকলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়, নলতা মাধ্যমিক বিদ্যালয়, ধুলিয়াপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, বড়শিমলা কারবালা মাধ্যমিক বিদ্যালয়, কালিগঞ্জ আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও বরেয়া মিলনী মাধ্যমিক বিদ্যালয়। বিতর্ক প্রতিযোগিতায় মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহসভাপতি ও প্রতিযোগিতার আহবায়ক অ্যাডভোকেট জাফরুল্যাহ ইব্রাহিম এবং উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক সুকুমার দাশ বাচ্চু।

বিতর্ক প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন কালিগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক বিশিষ্ট সাহিত্যিক গাজী আজিজুর রহমান, অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক শ্যামাপদ দাশ, দেবহাটার সখীপুর খানবাহাদুর আহছানউল্লা কলেজের অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক হারুন অর রশিদ, কালিগঞ্জ রোকেয়া মনসুর মহিলা কলেজের সহকারী অধ্যাপক দেবব্রত কুমার মিস্ত্রী, প্রভাষক সোমা বিশ^াস, কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারী শিক্ষক ইলাদেবী মল্লিক প্রমুখ।

প্রতিযোগিতা শুরুর পূর্বে ‘উন্নতি শান্তি ও নিরাপত্তার লক্ষ্যে দুর্নীতির বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ’ ¯েøাগানে উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি, বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও সূধীবৃন্দের অংশগ্রহণে একটি র‌্যালি উপজেলা পরিষদ চত্ত¡র থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

আগামী ১২ জুন (বুধবার) বিতর্ক প্রতিযোগিতার দ্বিতীয় পর্ব, সেমিফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে বলে আয়োজক সূত্রে জানা গেছে।