Image

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শীর্ষস্থান দখলে রাখল ভারত

স্পোর্টস ডেস্ক: বিরাট কোহলির মাইলফলক স্পর্শ করার ম্যাচে স্রেফ উড়ে গেল দক্ষিণ আফ্রিকা। ৩২৭ রানের টার্গেট তাড়া করতে নেমে চরম ব্যাটিং বিপর্যয়ের কারণে ২৭.১ ওভারে মাত্র ৮৩ রানেই অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। ভারতের হয়ে ৩৩ রানে ৫ উইকেট নেন রবিন্দ্র জাদেজা।

প্রোটিয়াদের বিপক্ষে ২৪৩ রানের বিশাল ব্যবধানে জয় পায় ভারত। এই জয়ে ৮ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে ধরা ছোঁয়ার বাইরে চলে গেলো ভারত। সমান ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় পজিশনেই পড়ে আছে দক্ষিণ আফ্রিকা।  

রোববার কলকাতার ইডেন গার্ডেন্সে টস জিতে প্রথমে ব্যাট করে বিরাট কোহলির সেঞ্চুরিতে ভর করে ৫ উইকেটে ৩২৬ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে ভারত। নিজের ৩৫তম জন্মদিনে ১২১ বলে ১০টি বাউন্ডারির সাহায্যে ১০১ রান করেন কোহলি।

এদিন সেঞ্চুরি করার মধ্য দিয়ে ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ারের ৪৯তম সেঞ্চুরি করে কিংবদন্তি শচীন টেন্ডুলকারের রেকর্ডে ভাগ বসান বিরাট। ওয়ানডেতে এতদিন ৪৯টি সেঞ্চুরি করে শীর্ষে ছিলেন ভারতীয় কিংবদন্তি শচীন।

এদিন লকাতার ইডেন গার্ডেন্সে বিশ্বকাপের ১৩তম আসরের ৩৭তম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। প্রথমে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা করে বিশ্বকাপের স্বাগতিকরা।

উদ্বোধনী জুটিতে ৫.৫ ওভারে ৬২ রান করে ফেরেন অধিনায়ক রোহিত শর্মা। তিনি ২৪ বলে ৬টি চার আর ২টি ছক্কার সাহায্যে ৪০ রান করে ফেরেন। ১০.৩ ওভারে দলীয় ৯৩ রানে ফেরেন আরেক ওপেনার শুভমান গিল। তিনি ২৪ বলে চার বাউন্ডারি আর এক ছক্কায় ২৩ রান করে ফেরেন।

এরপর শ্রেয়াস আইয়ারকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন সাবেক অধিনায়ক বিরাট কোহলি। তৃতীয় উইকেটে ১৫৮ বলে ১৩৪ রানের জুটি গড়েন তারা। 

৩৬.৫ ওভারে দলীয় ২২৭ রানে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ফেরেন শ্রেয়াস আইয়ার। তার আগে ৮৭ বলে ৭টি চার আর ২টি ছক্কায় ৭৭ রান করে ফেরেন। ১৭ বলে ৮ আর ১৪ বলে ২২ রান করে ফেরেন লোকেশ রাহুল ও সুরাইয়া কুমার যাদব। 

এরপর ষষ্ঠ উইকেটে রবিন্দ্র জাদেজার সঙ্গে মাত্র ২৪ বলে ৪১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন কোহলি। এই জুটিতেই ওয়ানডে ক্রিকেটে ৪৯তম সেঞ্চুরি পূর্ণ করেন বিরাট।

কোহলির ১০১*, শ্রেয়াস আইয়ারের ৭৭ আর রোহিত শর্মার ৪০ রানে ভর করে ৫ উইকেটে ৩২৬ রান করে ভারত।