Image

করোনার চেয়ে ভয়ংকর মহামারির শঙ্কা, প্রাণ হারাতে পারেন ৫ কোটি মানুষ

ইন্টারন্যাশনাল ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসের চেয়েও ভয়ঙ্কর মহামারির শঙ্কায় রয়েছে গোটা বিশ্ব। অতি দ্রুত ছড়িয়ে পড়তে যাওয়া এই মহামারিতে প্রাণ হারাতে পারেন পাঁচ কোটি মানুষ যা কোভিডে আক্রান্ত হয়ে মারা যাওয়া মানুষের চেয়ে কয়েক লাখ বেশি হতে পারে।

এ বিষয়ে যুক্তরাজ্যের একজন রোগ বিশেষজ্ঞ হুঁশিয়ারি দিয়েছেন, ‘এক্স’ নামের একটি রোগের প্রভাবে বিশ্বব্যাপী দেখা যেতে পারে আরেকটি মহামারি। যেটি পুরো বিশ্বকে নাড়িয়ে দেয়া করোনা মহামারির চেয়েও ভয়াবহ হতে পারে। মৃতের সংখ্যা কয়েক লাখ বেশি হতে পারে।

কেট বিংগ্যাম নামের এই বিশেষজ্ঞ সংবাদমাধ্যম ডেইলি মেইল’কে দেয়া সম্প্রতি এক সাক্ষাৎকারে এমন হুঁশিয়ারি দিয়েছেন। তিনি ২০২০ সালের মে থেকে ডিসেম্বর পর্যন্ত যুক্তরাজ্যের ভ্যাকসিন টাস্কফোর্সের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন।

কেট বলেছেন, ‘এক্স’ নামের রোগটির ভয়াবহতা— ১৯১৯-১৯২০ সাল পর্যন্ত বিশ্বব্যাপী তাণ্ডব চালানো স্প্যানিশ ফ্লুর মতো হবে।

নতুন এ রোগটিকে ‘এক্স’ হিসেবে নামকরণ করেছে জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সহযোগী সংস্থা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ‘এক্স’ নামের রোগটি একটি ভাইরাস, একটি ব্যাকটেরিয়াম এবং ফাঙ্গাস হতে পারে। আর এই রোগের চিকিৎসা দেওয়ার মতো কোনো ওষুধ থাকবে না।

কেট আশঙ্কা প্রকাশ করেছেন, এই রোগটির কারণে বিশ্বব্যাপী ৫ কোটি মানুষের মৃত্যু হতে পারে।

তিনি বলেছেন, ‘আমাকে বিষয়টি এভাবে রাখতে দিন: ১৯১৮-১৯ সালের ফ্লু মহামারিতে বিশ্বব্যাপী ৫ কোটি মানুষের মৃত্যু হয়েছিল। প্রথম বিশ্বযুদ্ধে যত মানুষ নিহত হয়েছিলেন; এ সংখ্যাটি তার দ্বিগুণ। বর্তমানে বিদ্যমান ভাইরাসগুলোর যে কোনো একটিতে একই সংখ্যক প্রাণহানি হতে পারে।’

তিনি আরো বলেছেন, যদি ‘এক্সের’ হুমকি মোকাবিলা করতে হয় তাহলে বিশ্বব্যাপী রেকর্ড সময়ের মধ্যে ভ্যাকসিন কার্যক্রম চালাতে হবে।

গত মে মাসে নিজেদের ওয়েবসাইটে প্রথমবার ‘এক্স’ রোগের কথাটি উল্লেখ করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।