Image

নির্বাচনের তারিখ না পেছালে ইসি কার্যালয়ে মানববন্ধন: এজিএস সাদ্দাম

হিন্দু ধর্মাবলম্বীদের স্বরস্বতী পূজার দিনে অনুষ্ঠেয় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনের দিন না বদলানো হলে নির্বাচন কমিশনের কার্যালয় পর্যন্ত মানববন্ধন করা হবে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) সহ-সাধারণ সম্পাদক (এজিএস) সাদ্দাম হোসেন।

রোববার (১২ জানুয়ারি) বাংলাদেশ ছাত্র ঐক্য পরিষদের ব্যানারে আয়োজিত মানবন্ধন ও প্রতিবাদ কর্মসূচিতে এসব কথা বলেন তিনি।

সাদ্দাম বলেন, আজ রাজু ভাস্কর্যে মানববন্ধন করছি এরপরও নির্বাচনের তারিখ পরিবর্তন না করা হলে, এখান থেকে নির্বাচন কমিশনের কার্যালয় পর্যন্ত মানববন্ধন করব। দাবি আদায় না হলে প্রয়োজনে তুমুল আন্দোলন গড়ে তুলব।

আজ রোববার (১২জানুয়ারি) বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে আগামী ৩০ জানুয়ারি স্বরস্বতী পূজার দিন নির্বাচন কমিশন কর্তৃক ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ পুনর্বিবেচনার আহ্বান জানিয়ে বাংলাদেশ ছাত্র ঐক্য পরিষদ কর্তৃক আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি।

ডাকসুর এজিএস আরো বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় অসাম্প্রদায়িক চেতনার সূতিকাগার। তাই ৩০ জানুয়ারি স্বরস্বতী পূজার দিন সিটি নির্বাচনের তারিখ নির্ধারণ করায় অসাম্প্রদায়িক চেতনা হৃদয়ে দাগ কেটেছে। সুতরাং শুধু নির্বাচনের তারিখ পরিবর্তন নয় নির্বাচন কমিশনকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও দেশবাসীর কাছে জবাবদিহি করতে হবে।

তিনি বলেন, আমাদের সংবিধানে অসাম্প্রদায়িকতার কথা উল্লেখ আছে। আর আপনি দায়িত্ব গ্রহণের সময় সংবিধান অনুযায়ী কাজ করার শপথ করেছিলেন। তাহলে নির্বাচনের তারিখ ঘোষণার সময় কি শপথের কথা ভুলে গেছিলেন।

এ সিদ্ধান্তের নিন্দা জানিয়ে ডাকসু’র সাংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদার বলেন, বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন। তাঁর কন্যা জননেত্রী শেখ হাসিনা সেই স্বপ্নকে এগিয়ে নিয়ে যাচ্ছে। এই চেতনার জন্যই ৩০ লক্ষ বাঙ্গালি জীবন দিয়েছে। আজ স্বরস্বতী পূজার দিন নির্বাচনের তারিখ ঘোষণার মাধ্যমে সেই চেতনার গাঁয়ে আঘাত লেগেছে। আমরা এই তারিখ পরিবর্তনের দাবি জানাচ্ছি।

মানববন্ধনে বিভিন্ন হল সংসদের প্রতিনিধিরা দাবির সাথে একাত্মতা প্রকাশ করে অংশগ্রহণ করেন। এসময় আরো বক্তব্য রাখেন- সদস্য তিলোত্তমা সিকদার, কুয়েত মৈত্রী হল সংসদের জিএস (সাধারন সংসদ) সুসমিতা, জিয়া হল সংসদের জিএস শান্ত, সূর্য সেন হল সংসদের সোহান, বিজয় ৭১ হলের জিএস আবু ইউনুস, মহসিন হল সংসদের জিএস মিজান, বঙ্গবন্ধু হল সংসদের জিএস পিয়াস, জগন্নাথ হল ছাত্র সংসদের জিএস কাজল দাশসহ বিভিন্ন হলের ছাত্র সংসদের প্রতিনিধিরা।

মানবকণ্ঠ/এআইএস